1. admin@ajkerdakkhinanchal.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
২ বছর আগেই ছেলের মা হয়েছেন বুবলী, বাবা শাকিব বাবুগঞ্জে ভেজাল খাবার ও নকল পণ্য বিক্রিতে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা বাবুগঞ্জে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ডিসি’র সহায়তা প্রদান বরিশাল জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে পারভেজ এর মনোনয়ন দাখিল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হচ্ছে ২০২৪ সালের জানুয়ারিতে ঠাকুরগাঁওয়ের সেই মেয়েকে বিয়ে করা ইতালির নাগরিক পালাল প্রস্তাবিত বাবুগঞ্জ সেতু নির্মাণে এলাকা পরিশর্দনে এলজিইডি’র প্রকল্প পরিচালক সরকারি কর্মচারীদের গ্রেফতার করতে লাগবে না অনুমতি সকল জেলা পরিষদের নির্বাচন ১৭ অক্টোবর আপনাদের এত চাকচিক্যের জীবন যে সাধারণ মানুষ কাছে যেতে পারে না: ডিসিকে হাইকোর্ট

আপনাদের এত চাকচিক্যের জীবন যে সাধারণ মানুষ কাছে যেতে পারে না: ডিসিকে হাইকোর্ট

আজকের দক্ষিণাঞ্চল
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ৩২ বার পঠিত

দক্ষিণাঞ্চল ডেস্ক: সাধারণ মানুষের জন্য জেলা প্রশাসক কার্যালয়ের দরজা খোলা রাখতে বলেছেন হাইকোর্ট। আদালত অবমাননার মামলায় কুষ্টিয়ার ডিসিকে উদ্দেশ করে আজ সোমবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি একেএম রবিউল হাসানের বেঞ্চ এমন মন্তব্য করেন।

আদালত ডিসিকে উদ্দেশ করে বলেন, ‘আপনারা এত চাকচিক্যের জীবন যাপন করেন যে, সাধারণ মানুষ আপনাদের কাছে যেতে পারে না। আপনাকে সতর্ক করছি। পাবলিক সার্ভেন্ট হিসেবে আপনারা জনগণের সেবক। তাই অফিসের দরজা-জানালা খোলা রাখবেন, সাধারণ একজন গরিব মানুষও যেন আপনাদের কাছে যেতে পারে।’

আপনাদের দায়িত্ব অনেক। সরকারের সব কাজ আপনাদের দিয়েই বাস্তবায়ন হয়। আপনাদের কাজের ওপর সরকারের ভাবমূর্তি নির্ভর করে উল্লেখ করে আদালত আরও বলেন, ‘জেলা প্রশাসক সরকারের হার্ট। এই বিষয়টি মাথায় রেখেই কাজ করা উচিত। আপনারা কলাপস করলে সরকারের ভাবমূর্তি কলাপস করবে। সেদিন এই মামলায় অভিযোগকারী আপনার কাছে গিয়েছিলেন। কিন্তু আপনার কাছ পর্যন্ত যেতে পারেননি। সেদিন যদি আপনি অভিযোগটি শুনতে পেতেন তাহলে হয়তো এত দূর আসত না।’

একপর্যায়ে হাইকোর্ট এই মামলায় ব্যক্তিগত হাজিরা থেকে ডিসিকে অব্যাহতি দিয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ২৪ অক্টোবর দিন ধার্য করেন। তবে ওই দিন কুষ্টিয়ার পুলিশ সুপার, ব্র্যাক ব্যাংকের এমডি ও নিলাম ক্রেতাকে আদালতে হাজির থাকতে হবে।

এর আগে আদালতের আদেশ অমান্য করে ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে বিক্রি করার ঘটনায় ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আরএফ হোসাইন, কুষ্টিয়ার ডিসি মোহাম্মদ সাইদুল ইসলাম, এসপি মো. খায়রুল আলম, সদর থানার ওসি মো. সাব্বিরুল আলম ও সম্পত্তির ক্রেতা ব্যবসায়ী আব্দুর রশিদকে গত ১১ আগস্ট তলব করেন হাইকোর্ট। একই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে ওই সম্পত্তি আগের অবস্থায় ফিরিয়ে দিয়ে মালিক শফিকুল ইসলামকে দখল বুঝিয়ে দিতে বলেন আদালত।

ওই দিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী জানান, আদালতের আদেশ অমান্য করে প্রশাসনের সহযোগিতায় ভোরবেলা ১২৩ কোটি টাকার সম্পত্তি ১৫ কোটি টাকায় নিলামে বিক্রি করা হয়েছে। বিষয়টি নজরে আনার পর আদালত তাঁদের তলব করেছেন। আর মালিককে সম্পত্তি বুঝিয়ে দিয়ে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন।

ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হলে মেসার্স বিশ্বাস ট্রেডার্স, ভিআইপি রাইস মিল ও মেসার্স ভিআইপি ফ্লাওয়ার মিলের মালিক ব্যবসায়ী শফিকুল ইসলামের সম্পত্তি বিক্রি করতে চলতি বছরের ২৪ মার্চ নিলাম বিজ্ঞপ্তি দেয় ব্র্যাক ব্যাংক। পরে ঋণ পরিশোধ করা হবে—এমন শর্তে নিলাম স্থগিত রাখতে ব্র্যাক ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংক বরাবর আবেদন করেন ব্যবসায়ী শফিকুল ইসলাম। তবে ওই আবেদনে সাড়া না পেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।

ব্যবসায়ী শফিকুল ইসলামের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২ আগস্ট নিলাম বিজ্ঞপ্তির কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে শর্ত হিসেবে এক মাসের মধ্যে ২০ কোটি টাকা পরিশোধ করতে বলা হয়। এ ছাড়া আরও ৬ কোটি টাকা এক বছরের মধ্যে পরিশোধ করতে বলেন আদালত। আর আদেশ বাস্তবায়ন করতে ব্যর্থ হলে রুল খারিজসহ ৫ লাখ টাকা জরিমানা করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়।

তবে উচ্চ আদালতের এই আদেশ লঙ্ঘন করে গত ৫ আগস্ট ভোরে পুলিশের সহযোগিতায় নিলাম কার্যকর করা হয়। কুষ্টিয়ার চাল ব্যবসায়ী আব্দুর রশিদ ওই সম্পত্তি নিলামে কেনেন। এরপরই নিলামের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়।

আজ আদালতে ডিসি ও এসপির পক্ষে ছিলেন আইনজীবী মুন্সী মনিরুজ্জামান ও ইউসুফ খান। ব্র্যাক ব্যাংকের এমডির পক্ষে ছিলেন সৈয়দ মিনহাজুল হক। আর ব্যবসায়ী শফিকুলের পক্ষে ছিলেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী। আর এই মামলার নিলাম ক্রেতা আব্দুর রশিদের পক্ষে ছিলেন আইনজীবী নুরুল আমিন।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © আজকের দক্ষিণাঞ্চল
Theme Customized BY Shakil IT Park