1. admin@ajkerdakkhinanchal.com : admin :
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০২:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
২ বছর আগেই ছেলের মা হয়েছেন বুবলী, বাবা শাকিব বাবুগঞ্জে ভেজাল খাবার ও নকল পণ্য বিক্রিতে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা বাবুগঞ্জে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ডিসি’র সহায়তা প্রদান বরিশাল জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে পারভেজ এর মনোনয়ন দাখিল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হচ্ছে ২০২৪ সালের জানুয়ারিতে ঠাকুরগাঁওয়ের সেই মেয়েকে বিয়ে করা ইতালির নাগরিক পালাল প্রস্তাবিত বাবুগঞ্জ সেতু নির্মাণে এলাকা পরিশর্দনে এলজিইডি’র প্রকল্প পরিচালক সরকারি কর্মচারীদের গ্রেফতার করতে লাগবে না অনুমতি সকল জেলা পরিষদের নির্বাচন ১৭ অক্টোবর আপনাদের এত চাকচিক্যের জীবন যে সাধারণ মানুষ কাছে যেতে পারে না: ডিসিকে হাইকোর্ট

বাবুগঞ্জে পবিপ্রবি’র ক্যাম্পাসে এ্যানিমেল হাজবেন্ড্রি উৎসব

আজকের দক্ষিণাঞ্চল
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২
  • ৭৯ বার পঠিত

আরিফ আহমেদ মুন্না, অতিথি প্রতিবেদক: প্রতিবছরের ন্যায় এবারও নানা বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) বাবুগঞ্জ ক্যাম্পাসে এ্যানিমেল হাজবেন্ড্রি ডে-২০২২ পালিত হয়েছে। এ্যানিমেল হাজবেন্ড্রি স্টুডেন্টস’ এসোসিয়েশনের উদ্যোগে সোমবার (১৪ মার্চ) দিনব্যাপী ওই পশুপালন উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। উদ্বোধনের পরে নানা বাদ্যযন্ত্র, প্লাকার্ড, ফেস্টুন ও ব্যানার নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের একটি বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ছাড়াও বাবুগঞ্জ উপজেলা পরিষদ চত্ত্বর প্রদক্ষিণ করে।

পরে অনুষদ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক সেমিনারে আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. তন্বী চন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন আধুনিক পবিপ্রবির রূপকার হিসেবে পরিচিত সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ইয়াহিয়া খন্দকার ও প্রফেসর ড. মনিরুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন পবিপ্রবির ডিন প্রফেসর ড. আহসানুর রেজা, সাবেক ডিন প্রফেসর ড. আব্দুল মতিন, প্রফেসর ড. স্বপন কুমার ফৌজদার, প্রফেসর ড. ফকরুজ্জামান রবীন, প্যারাগন গ্রুপের এমডি মশিউর রহমান, সিনিয়র এক্সিকিউটিভ আবিদ মাহমুদ, প্রোভিটা গ্রুপের ডেপুটি ম্যানেজার আবীর মাহামুদ প্রমুখ।

সেমিনারে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে গবাদি পশুপাখির প্রজনন বৃদ্ধিসহ দুধ ও ডিমের উৎপাদন বাড়াতে উদ্ভাবিত বিভিন্ন উন্নত প্রযুক্তি উপস্থাপন করা হয়। এসময় পবিপ্রবির বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা ছাড়াও গবাদি পশু ও হাঁস-মুরগির খামারিরা উপস্থিত ছিলেন। সন্ধ্যায় পবিপ্রবির সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের পরিবেশনায় বর্ণিল কালচারাল শো ও আতশবাজি উৎসব অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, পবিপ্রবির শিক্ষক-শিক্ষার্থী এবং বাবুগঞ্জ শিক্ষা-সামাজিক উন্নয়ন বাস্তবায়ন পরিষদের দীর্ঘ ১৩ মাসের টানা আন্দোলনের মাধ্যমে বিগত ২০১২ সালের ১৪ মার্চ সুপ্রীম কোর্টের নির্দেশে পবিপ্রবির বাবুগঞ্জ ক্যাম্পাসে এ্যানিমেল হাজবেন্ড্রি অনার্স ডিগ্রি চালু হয়। সর্বোচ্চ আদালতের রায় ঘোষণার মাধ্যমে প্রতিষ্ঠিত সেই ঐতিহাসিক স্বীকৃতি লাভের দিন ১৪ মার্চকে প্রতিবছর এ্যানিমেল হাজবেন্ড্রি ডে (পশুপালন দিবস) হিসেবে পালন করে আসছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © আজকের দক্ষিণাঞ্চল
Theme Customized BY Shakil IT Park